Indian Technical and Economic Cooperation (ITEC) এর আওতায় ভারত সরকারে অর্থায়নে ভারতের চেন্নাইয়ে অনুষ্ঠিতব্য ‘IT, Web Designing, English Language Communication Skills & Pedagogy’’ শীর্ষক প্রশিক্ষণের জন্য কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক জনাব মোহাম্মদ কাসেম মনোনীত হয়ে উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণের উদ্দেশ্যে ৩ মে ২০১৭ তারিখ বিকেল ৪ টায় তিনি ঢাকা ত্যাগ করেছেন।
প্রশিক্ষণটি ভারতের চেন্নাইয়ের তামিল-নাড়ুর National Institute of Technical Teachers Training & Research (NITTTR)এ ০৩ মে ২০১৭ হতে ২৭ জুন ২০১৭ অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে বাংলাদেশের বিভিন্ন কলেজের ৩৩ জন শিক্ষক কর্মকর্তা উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন।
এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান তিনি ফিরে এসে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিয়ে দেশের বিজ্ঞান শিক্ষার ত্বরাণি¦তকরণ ও দক্ষ জনবল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী।
জনাব মোহাম্মদ কাসেম কক্সবাজারের রামু উপজেলার কাওয়ারখোপ ইউনিয়নের মনিরঝিলের কৃতি সন্তান। তিনি ২৮তম বিসিএস এর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত হয়ে কক্সবাজার সরকারি কলেজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। তিনি শ্রেণি পাঠদানের পাশাপাশি কলেজের অভ্যন্তরীণ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সন্তুষ্টির সাথে। তিনি কলেজের আইসিটি ল্যাব পরিচালনা কমিটির সক্রিয় সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশ রোভার স্কাউট, কক্সবাজার সরকারি কলেজ ইউনিটের ইউনিট প্রধান।